আম-মোক্তার নামা । নমুনা পত্র।

Post No-38

Disclaimer: বাদী-বিবাদীর নাম ঠিকানা পরিবর্তন করে বাস্তব ড্রাফটিং থেকে প্রস্তুত করা হলো ।

আম-মোক্তার নামা

আবু জাহের গং, পিতা- আবদুল কাদের, মাতা- ছালেহা খাতুন, সাং- সেতুভাঙ্গা, ডাকঘর- সেতুভাঙ্গা, উপজেলা- বেগমগঞ্জ, জেলা-নোয়াখালী। পেশা- কৃষি, ধর্ম- ইসলাম, জাতীয়তা- বাংলাদেশি, জাতীয় পরিচিতি নং- ৩০১————–।

…………….আম-মোক্ততার নামা গ্রহীতা

আবু তাহের গং, পিতা- আবদুল কাদের, মাতা- ছালেহা খাতুন, সাং- সেতুভাঙ্গা, ডাকঘর- সেতুভাঙ্গা, উপজেলা- বেগমগঞ্জ, জেলা- নোয়াখালী। পেশা- চাকুরি (প্রবাসী), ধর্ম- ইসলাম, জাতীয়তা- বাংলাদেশি, পাসপোর্ট নং- B————–।

…………….আম-মোক্ততার নামা দাতা

পরম করুনাময় মহান আল্লাহর নামে আরম্ভ করিলাম, আমি আম-মোক্তার নামা দাতা নিম্ন তফসিল বর্ণিত মামলার আবৃত ভূমিতে উত্তরাধিকার সূত্রে মালিক দখলকার আছি। আমি আম-মোক্তার নামা দাতা একজন প্রবাসী ব্যক্তি হই। জীবন জীবিকার তাগিদে দক্ষিণ আফ্রিকায় অবস্থান করি। দুই-তিন বৎসর পর পর প্রবাস হইতে বাংলাদেশে আসিয়া কয়েক মাস সাময়িক বসবাস করিয়া প্রবাসে চলিয়া যাইতে হয় বিধায় আদালতে উপস্থিত থাকিয়া মামলা-মোকদ্দমা পরিচালনা করা সম্ভব হইতেছেনা । এমতাবস্থায় আমার পক্ষে নিম্ন তফসিল বর্ণিত মামলা পরিচালনা করিবার জন্য একজন আম-মোক্তার নিযুক্ত করা আবশ্যক। আপনি আমমোক্তার নামা গ্রহীতা আমার ভ্রাতা হোন এবং বর্ণিত মামলা সংক্রান্ত নালিশী ভূমি চিনেন বিধায় আপনাকে আমার পক্ষে বৈধ ও আইন সংগত আম-মোক্তার নিযুক্ত করিলাম। আপনি আম-মোক্তার নামা গ্রহীতা আমার পক্ষে মামলায় ওকালতনামা দাখিল করিবেন, আর্জি, লিখিত বর্ণনা দাখিল করিবেন, মামলায় জবানবন্দি ও জেরায় অংশগ্রহণ করিবেন। আইনজীবী নিয়োগ করিবেন, ওকালতনামা, আর্জি, জবাব, দরখাস্ত ও আপত্তিতে স্বাক্ষর করিবেন, প্রয়োজনে আর্জি/বর্ণনা সংশোধন করিবেন, দরখাস্ত, এফিডেভিট, সত্যপাঠে স্বাক্ষর করিবেন, কোর্ট ফি ষ্ট্যাম্প ক্রয় করিবেন এবং দাখিল করিবেন, মামলায় যাবতীয় কাগজ ও দলিল পত্র দাখিল করিবেন ও উত্তোলন করিবেন, স্বাক্ষমান্য করিবেন ও স্বাক্ষর দিবেন, উক্ত মামলা হইতে উদ্ভূত যে কোন দেওয়ানী, ফৌজদারী ও রাজস্ব আদালতে মামলা-মোকদ্দমা করিবেন, জবাব দাখিল করিবেন ও উক্ত মামলা পরিচালনা করিবেন, নালিশী নিম্ন তফসিল বর্ণিত মামলা হইতে উদ্ভূত যে কোন আপীল/রিভিশন, ছানী, ডিক্রীজারী ইত্যাদি মোকদ্দমা দায়ের করিবেন, পরিচালনা করিবেন, নিযুক্তীয় আইনজীবীর পরামর্শ ও উপদেশ মত আরো আইনজীবী নিয়োগ করিবেন, প্রয়োজন বশতঃ মামলা আপোষ রফা, ছোলেনামা দাখিল করিবেন ও ছোলেনামার পোষকে জবানবন্দি প্রদান করিবেন। সালিশী প্রতিনিধি নিয়োগ করিবেন ও পাওনা দাবী ইত্যাদি বিবেচনা মত মিটমাট করিবেন, কিংবা কোন অফিসে আমার প্রাপ্য ও প্রদেয় কোন টাকা বা ক্ষতিপূরণ বা জরিমানা ইত্যাদি গ্রহণ করিবেন, প্রদান করিবেন। আমার পক্ষে উক্ত মামলা বা তদ সংশ্লিষ্টতায় আমার স্বার্থ সংশ্লিষ্ট সকল প্রয়োজনীয় কাজ করিবেন, যাহা আমি মামলায় উপস্থিত থাকিলে নিজেই করিতাম, তাহা করার জন্য আপনাকে আমাদের পক্ষে বৈধ ও আইন সংগত আম-মোক্তার নিযুক্ত করিলাম। আপনি আম-মোক্তার নামা গ্রহীতা আমার পক্ষে আমার নামে উপরোক্ত বিষয়ে সকল আইন সংগত কার্যাবলী আমার দ্বারা করা হইয়াছে বলিয়া গণ্য হইবে। আমি প্রত্যাহার না করা পর্যন্ত অত্র আম-মোক্তার নামা বহাল ও বলবৎ থাকিবে।

এতদ্বার্থে স্বেচ্ছায়, স্বজ্ঞানে অন্যের বিনা প্ররোচনায় সম্পূর্ণ সুস্থ্য মস্তিস্কে স্বাক্ষীগণের সম্মুখে অত্র আম-মোক্তার নামায় নিজ নাম স্বাক্ষর করিয়া অত্র আম-মোক্তার নামা সম্পাদন করিলাম।

তফসিল মামলার পরিচয়

মাননীয় দাগনভূঁঞা সিনিয়র সহকারী জজ আদালত, ফেনীতে মোঃ তানভীর হাছান গং বাদী বনাম আবু তাহের গং বিবাদী নামীয় দেওয়ানী ১**/২০২৩ইং মামলা। উক্ত মামলায় আমি আম-মোক্তার নামা দাতা ২নং বিবাদী হিসাবে পক্ষ আছি। পরবর্তিতে আমার পক্ষে অপর কোন মামলা করার কারনে উদ্ভব হইলে আপনি অত্র আম-মোক্ততার নামায় প্রদত্ত ক্ষমতা বলে আমার পক্ষে মামলা আনয়ন করিবেন। পরবর্তিতে আমার পক্ষে অপর কোন মামলা করার কারন উদ্ভব হইলে আপনি অত্র আম-মোক্ততার নামায় প্রদত্ত ক্ষমতা বলে আমার পক্ষে মামলা আনয়ন করিবেন।

স্বাক্ষীগণের স্বাক্ষরঃ                                                                                         আম-মোক্তারদাতার স্বাক্ষরঃ

১। 

                                                                                                      আমার সম্মুখে উপস্থিত হইয়া আম-মোক্তার দাতা

২।                                                                                                   ও গ্রহীতা নিজ নিজ স্বাক্ষর প্রদান করিয়াছেন ।

৩।                                                                                                                   আইনজীবীর স্বাক্ষর

Related Posts

দেওয়ানী কার্যবিধি আইনের ৩৯ আদেশের ১/২নং রুলের বিধানমতে অস্থায়ী নিষেধাজ্ঞার প্রার্থনা। injunction.

মাননীয়, ছাগলনাইয়া সহকারী জজ আদালত, ফেনী জেলা- ফেনী। দেওয়ানী মোকদ্দমা নং- ১৮২/২ ইং।               মোঃ রফিক গং        বনাম           আবুল কালাম গং                 ——বাদী                              —- বিবাদী বাদীপক্ষে ১/২নং বিবাদীর বিরুদ্ধে দেওয়ানী…

বিবিধ আপিল এর আর্জির নমুনা। Drafting।

সহকারী জজ আদালত থেকে জেলা জজ আদালতে আপিল। মাননীয়, ফেনী জেলা ও দায়রা জজ আদালত জেলা- ফেনী বি.আ………/২৪ ইং। (তাঁহার দেওয়ানী আপীল এখতিয়াধীন)। তায়দাদ মং- ৩,০০,০০০/- টাকা। ১। আবুল কালাম,…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You Missed

HIGH COURT PERMISSION EXAM. CRIMINAL DRAFTING -05. (APPEAL CASE)

HIGH COURT PERMISSION EXAM. CRIMINAL DRAFTING -05. (APPEAL CASE)

HIGH COURT PERMISSION EXAM. CRIMINAL DRAFTING -04. (APPEAL CASE)

HIGH COURT PERMISSION EXAM. CRIMINAL DRAFTING -04. (APPEAL CASE)

HIGH COURT PERMISSION EXAM. CRIMINAL DRAFTING -03. (MISCELLANEOUS CASE)

HIGH COURT PERMISSION EXAM. CRIMINAL DRAFTING -03. (MISCELLANEOUS CASE)
Criminal-Question No-02 (Criminal Part) with Application for bail.

দেওয়ানী কার্যবিধি আইনের ৩৯ আদেশের ১/২নং রুলের বিধানমতে অস্থায়ী নিষেধাজ্ঞার প্রার্থনা। injunction.

  • By admin
  • April 1, 2024
  • 240 views
দেওয়ানী কার্যবিধি আইনের ৩৯ আদেশের ১/২নং রুলের বিধানমতে অস্থায়ী নিষেধাজ্ঞার প্রার্থনা। injunction.

বিবিধ আপিল এর আর্জির নমুনা। Drafting।

  • By admin
  • April 1, 2024
  • 174 views