বিভিন্ন স্কেল, ব্যবহার ও সংগ্রহ করা।

415023759_388145453604079_1182357690759887424_n

১। ফুট স্কেল / থ্রী থার্টি স্কেলঃ

থ্রী থার্টি অর্থ হচ্ছে ৩৩০। অর্থাৎ ১৬ ইঞ্চি = ১ মাইল স্কেলে এই থ্রী থার্টি স্কেলের প্রতি ইঞ্চির মান ৩৩০ ফুট। এই স্কেলের উপর লিখা থাকে (16 inch = 1 Mile ও 1 inch = 330 feet)। এই স্কেলের ১ ইঞ্চিকে ৩৩ ভাগ করা হয়েছে, অর্থাৎ ৩৩০ ফুটকে ৩৩ ভাগ করা হয়েছে সুতরাং প্রতি ভাগের মান ১০ ফুট। প্রতি ঘরের মানও ১০ ফুট (১৬ ইঞ্চি= ১ মাইল স্কেল ম্যাপ এরে ক্ষেত্রে)।


২। ডায়াগোনাল থ্রী থার্টি / ডায়াগোনাল ফুট স্কেল স্কেলঃ

এই স্কেলেও সাধারণত ফুটের হিসাবে হিসাব করা হয়। এই স্কেল দিয়ে নকশাতে এ ফুট পর্যন্ত হিসাব করা সম্ভব যা সাধারণ থ্রী থার্টি/ ফুট স্কেল দিয়ে সম্ভব নয়। এই স্কেলটি খুবই গ্রহণযোগ্য ও নকশা পরিমাপের উপযোগী স্কেল কিন্তু ব্যবহার কারী এই স্কেলের যথাযথ ব্যবহার পদ্ধতি না জানার কারণে খুব বেশি পরিচিত না। তবে বিদেশে বা পশ্চিমা দেশগুলোতে নকশা বা ম্যাপ সার্ভে করার জন্য এই স্কেলটি সবার প্রথমে ব্যবহার হয়ে থাকে।

ডায়াগোনাল থ্রী থার্টি / ডায়াগোনাল ফুট স্কেল স্কেল কিভাবে ব্যবহার করতে হয় তার ভিডিও


৩। ডায়াগোনাল গান্টার স্কেলঃ

এই স্কেল সাধারণত লিংকের হিসাবে হিসাব করা হয়। গান্টার স্কেল ও গুনিয়ার হিসাবের সাথে মিল আছে বলে এটাকে নকশার গান্টার স্কেল বলে। এটি এডমন্ড গান্টার সাহেব তৈরী করেছিলেন, যিনি ভূমি জরিপের শিকল পদ্ধতি আবিস্কারক। এই স্কেল দিয়ে নকশাতে একলিংকপর্যন্ত হিসাব করা সম্ভব যা সাধারণ গুনিয়া দিয়ে সম্ভব নয়। এই স্কেলটি খুবই গ্রহণযোগ্য ও নকশা পরিমাপের উপযোগী স্কেল কিন্তু ব্যবহার কারী এই স্কেলের যথাযথ ব্যবহার পদ্ধতি না জানার কারণে খুব বেশি পরিচিত না। তবে বিদেশে বা পশ্চিমা দেশগুলোতে নকশা বা ম্যাপ সার্ভে করার জন্য এই স্কেলটি সবার প্রথমে ব্যবহার হত।


৪। গ্রাফ স্কেলঃ এই স্কেলটি অনেকগুলো বর্গ ক্ষেত্রে ভাগ করা থাকে, দেখতে মনে হবে একটি গ্রাফ পেপারের মত, যেকোন একটি দাগের উপর বসিয়ে দিলে কয়েক সেকেন্ডের মধ্যেই জমির পরিমাণ বুঝা সম্ভব।

গ্রাফ স্কেলের প্রতি বর্গঘর = ৪০০ বর্গলিংক বা ১৭৪.২৪ বর্গফুট। নকশার নির্দিষ্ট দাগের জমিটির উপর গ্রাফ স্কেলটি ফেললে যত ঘর দখল করে বলে মনে হয় ঠিক তত কে ৪০০ দ্বারা গুন করলে ক্ষেত্রফল মোট বর্গলিংক এ পাওয়া যাবে, আবার যত ঘর দখল করে তত কে ১৭৪.২৪ দ্বারা গুণ করলে মোট ক্ষেত্রফল বর্গফুটে পাওয়া যাবে।


৫। ডায়াগোনাল থ্রী থার্টি ও ডায়াগোনাল গান্টার কম্বো স্কেলঃ এই স্কেলটি মূলত বহনের সুবিধার্থে ডায়াগোনাল থ্রী থার্টি ও ডায়াগোনাল গান্টার স্কেলকে একসাথে একটি স্কেলে রুপান্তর করা হইয়াছে।

এইখানে মোট ৭ টি স্কেল যাহা একসেট স্কেল। আপনারা এই স্কেল গুলো সংগ্রহ করতে চাইলে যোগাযোগ করুন- ০১৮১২-৯৯৩৭৬১।

Unique Flag Counter