বিবাদী পক্ষে বিবাদীগণের বিরুদ্ধে দেওয়ানী কার্য্যবিধির ৩৯ আদেশের ১/২ নং রুলের বিধান মতে অস্থায়ী নিষেধাজ্ঞার প্রার্থনা।

পোস্ট নং-৮০

মাননীয়,

      পরশুরাম সহকারী জজ আদালত,ফেনী

            জেলা- ফেনী।           

দেওয়ানী মামলা নং-    /১৮ইং।

            প্রধান নির্বাহী কর্মকর্তা, জেলা পরিষদ,ফেনী——————— বাদী

                        বনাম

            গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার —————————– বিবাদী

১৪ নং বিবাদী পক্ষে ১-৪ নং বিবাদীর বিরুদ্ধে দেওয়ানী কার্য্যবিধির ৩৯ আদেশের ১/২ নং রুলের বিধান মতে অস্থায়ী নিষেধাজ্ঞার প্রার্থনা।

নিবেদন এই,

       ১। স্বীকৃত মতে অত্র বিবাদী ফুলগাজী থানার নালিশী ফতেহপুর মৌজার সাবেক ৬৬৭ দাগ হাল বি,এস ৭২১ দাগের আন্দরীয় ৪র্০ দৈর্ঘ্য  প্রস্থ ১র্৪ প্রস্থ বিশিষ্ট ৫৬০২ বর্গফুট পরিমাপের ভূমির প্রকৃত ইজারাদার। যাহার ইজারা নথি নং ৩১৫ হয়। আর্জিতে উল্লেখিত মতে সাবেক ছাগলনাইয়া হাল ফুলগাজী উপজেলাধীন জেলা জরিপী ১নং খতিয়ানের নালিশী ৬৬৭ দাগের ৩৮ ডিং ভুমি ও বেনালিশী ৩ টি দাগের ভুমি সহ ৪ টি দাগের ভূমিতে মালিক ছিলেন তৎকালীন ডিসষ্ট্রিক বোর্ড। তৎমতে জেলা জরিপী ১নং খতিয়ানের দখল কলামে লিপি আছে। কালক্রমে পরবর্তীতে ধীরে ধীরে নালিশী ৬৬৭ দাগের আশেপাশের জায়গা ভরাট ক্রমে তথায় বাজার গড়িয়া উঠে। যাহা পুরাতন মুন্সীর হাট বাজার নামে পরিচিতি লাভ করে। উক্ত সময়ের মধ্যে নালিশী ভূমি ভরাট হইয়া উঠিলে তৎকালীন ডিষ্ট্রিক বোর্ড নালিশী দাগের ভূমিকে বিভিন্ন প্লটে বিভক্ত করিয়া বাণিজ্যিক ভূমি হিসাবে বিভিন্ন ব্যাক্তির নিকট সনসনা ইজারা প্রদান করে এবং উক্ত ইজারা প্রতি বৎসর নবায়ন করে। বাদী প্রতিষ্ঠান ইজারাদার গন এর নিকট হইতে ধার্য্য কৃত ইজারা রশিদের মাধ্যমে সেলামী বা ইজারা ফি গ্রহণ করতঃ ইজারা বহাল রাখিয়াছেন। তারই ধারাবাহিকতায় অত্র ১৪নং বিবাদীর পিতা ডাঃ আবদুল কাদের নালিশী দাগের নিম্ম তপছিলোক্ত ভূমি দীর্ঘ ৩ যুগ পূর্ব হইতে ইজারা গ্রহণ করিয়া তাহা দোকান ঘর নির্মাণ পূর্বক ভোগ দখলে থাকিয়া তিনি মৃত্যুবরণ করেন। ডাঃ আবদুল কাদেরের মৃত্যুর পর তপছিলোক্ত ভূমি অত্র বিবাদীর মাতা সেতারা বেগম জেলা পরিষদ হইতে ইজারা গ্রহন করিয়া জেলা পরিষদের  বাৎসরিক ইজারা নবায়ন ফি পরিশোধ করিয়া ভোগ দখল করিয়া আসিতেছে। অত্র বিবাদীকে এক পুত্র ও ২ কন্যা ওয়ারিশ রাখিয়া মারা যাওয়ার পর যায়। তাহার মাতার ৬/৩/১৩ইং তারিখে মৃত্যুর পর অত্র বিবাদীর নামে নিম্ম তপছিলোক্ত ভুমির ইজারা নবায়ন করা হয় এবং জেলা পরিষদের বিধি মোতাবেক নবায়ন ফি গ্রহণ করেন। অত্র বিবাদী উক্ত রুপে জেলা পরিষদে সনসনা ২০১৯ সাল পর্যন্ত ইজারা ফি পরিশোধ পূর্বক শান্তি পূর্ণভাবে ভোগ দখলে থাকাবস্থায় নিঃসত্ত¡বান ১নং বিবাদীর কার্য্যালয় হইতে বিগত ২৫/২/১৮ইং তারিখে অত্র বিবাদীর জেলা পরিষদ হইতে ইজারা কৃত নিম্ম তপছিলোক্ত ভূমিতে থাকা দোকান গৃহ ও অবকাঠামো সরাইয়া নেওয়ার জন্য অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব), ফেনী এক নোটিশ ইস্যূ করেন। অত্র বিবাদী কর্মউপলক্ষ্যে বিদেশে অবস্থান করায় তৎস্ত্রী জাহেদা রহমান উক্ত নোটিশের বিরুদ্ধে আপত্তি দাখিল করেন। অত্র বিবাদী পক্ষে ১নং বিবাদীর উক্ত নোটিশ সম্পর্কে বাদী প্রতিষ্ঠানকে অবহিত করাইলে বাদী প্রতিষ্ঠান কাগজপত্র পর্যালোচনা করিয়া হুজুরাদালতে গত ২৭/৮/১৮ইং অত্র মামলা দায়ের করে। ইহাতে ১নং বিবাদী আরো ক্ষিপ্ত হইয়া এই মর্মে হুমকি প্রদান করিতেছে যে, তাহারা আর কোন নোটিশ না দিয়া যে কোন মূহুর্তে অত্র বিবাদীর নিম্ম তফছিলোক্ত দোকান ঘর ও অবকাঠামো ভাঙ্গিয়া ফেলিবে। এমতাবস্থায় বাদী ইজারাদাতা প্রতিষ্ঠান কর্তৃক আনীত অত্র মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ১নং বিবাদী যাহাতে অত্র ১৪নং বিবাদীকে জোর পূর্বক নালিশী নিম্ম তফছিলোক্ত ভূমি হইতে বেআইনী ভাবে জোর পূর্বক বেদখল করিতে না পারে কিংবা কোন প্রকার উচ্ছেদ কার্য্যক্রম পরিচালনা করিতে না পারে তৎমর্মে অস্থায়ী নিষেধাজ্ঞার আদেশ দ্বারা বারণ করা আবশ্যক। নচেৎ অত্র বিবাদী অপূরণীয় ক্ষতির শিকার হইবেন। তদার্থে অত্র বিবাদী বর্তমান প্রার্থনা আনয়ন করিলেন।

২। অত্র মামলায় অত্র বিবাদী পক্ষে Strong Primafacie & Arguable Case আছে।

৩।  Balance Of Convnience And In Convnience বিবেচনায় Balance Of Convnience অত্র বিবাদীর অনুকূলে এবং ১-৪নং বিবাদীর প্রতিকূলে থাকায় অত্র বিবাদী অস্থায়ী নিষেধাজ্ঞার আদেশ পাইতে আইনতঃ ও ন্যায়তঃ হকদার ও অধিকারী বটে।

            অতএব, প্রার্থনা যে, হুজুরাদালত একান্ত দয়া পরবশ হইয়া ন্যায় বিচারের স্বার্থে অত্র মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত অত্র বিবাদীকে যাহাতে ১-৪নং বিবাদী বে আইনী ভাবে জোর পূর্বক বেদখল করিতে না পারে কিংবা কোন প্রকার উচ্ছেদ কার্য্যক্রম পরিচালনা করিতে না পারে তৎমর্মে অস্থায়ী নিষেধাজ্ঞার আদেশ দানে মর্জি হয়।

                  অত্র বিবাদী আরো প্রার্থনা করেন যে, অত্র অস্থায়ী নিষেধাজ্ঞার দরখাস্তের শুনানী স্বাপেক্ষে ১নং বিবাদীর বিরুদ্ধে নাঃ ভূমি ও তদস্থিত স্থাপনা বাবতে অর্ন্তবর্ত্তী কালীন নিষেধাজ্ঞার বিহিত আদেশ দানে সু-বিচার করার মর্জি হয়।

তপছিল ভূমির পরিচয়

জেলা- ফেনী, উপজেলা- ফুলগাজী মধ্যে ফতেপুর মৌজার ইজারা গ্রহীতা ১৪নং বিবাদী  মাহবুবুর রহমান ভূঁঞা (সেলিম) যাহার নথি নং ৩১৫ এবং যাহা জেলা জরিপী ১নং খতিয়ানের ৬৬৭ দাগের ৩৮ ডিং ভূমি আন্দরীয় বি,এস ৭২১ দাগে ৪০ ফুট দৈর্ঘ্য ১৪ ফুট প্রস্থ ৫৬০২ বর্গফুট পরিমাপের ভূম্ িযাহার উত্তরে- উপ স্বাস্থ্য কেন্দ্র, দক্ষিণে ইজারাদার আবদুল মোমেন, পূর্বে বি,এস     দাগ এবং পশ্চিমে ফেনী বিলোনিয়া সড়ক এই কেন্দ্রে বটে।

                                                      সত্যপাঠ

অত্র অস্থায়ী নিষেধাজ্ঞার দরখাস্তে যাবতীয় বিবরণ আমার জ্ঞান ও বিশ্বাস মতে সত্য জানিয়া নিম্মে আমার নিজ নাম স্বাক্ষর প্রদান করিলাম।

            ইতি তাং-

Related Posts

দেওয়ানী কার্যবিধি আইনের ৩৯ আদেশের ১/২নং রুলের বিধানমতে অস্থায়ী নিষেধাজ্ঞার প্রার্থনা। injunction.

মাননীয়, ছাগলনাইয়া সহকারী জজ আদালত, ফেনী জেলা- ফেনী। দেওয়ানী মোকদ্দমা নং- ১৮২/২ ইং।               মোঃ রফিক গং        বনাম           আবুল কালাম গং                 ——বাদী                              —- বিবাদী বাদীপক্ষে ১/২নং বিবাদীর বিরুদ্ধে দেওয়ানী…

বিবিধ আপিল এর আর্জির নমুনা। Drafting।

সহকারী জজ আদালত থেকে জেলা জজ আদালতে আপিল। মাননীয়, ফেনী জেলা ও দায়রা জজ আদালত জেলা- ফেনী বি.আ………/২৪ ইং। (তাঁহার দেওয়ানী আপীল এখতিয়াধীন)। তায়দাদ মং- ৩,০০,০০০/- টাকা। ১। আবুল কালাম,…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You Missed

Hello world!

  • By admin
  • April 9, 2024
  • 19 views

দেওয়ানী কার্যবিধি আইনের ৩৯ আদেশের ১/২নং রুলের বিধানমতে অস্থায়ী নিষেধাজ্ঞার প্রার্থনা। injunction.

  • By admin
  • April 1, 2024
  • 39 views

বিবিধ আপিল এর আর্জির নমুনা। Drafting।

  • By admin
  • April 1, 2024
  • 25 views

হাইকোর্ট পারমিশন লিখিত পরীক্ষা প্রস্তুতি. (Writ Question No-06)HCD ENROLMENT PREPARATION

  • By admin
  • April 1, 2024
  • 19 views

হাইকোর্ট পারমিশন লিখিত পরীক্ষা প্রস্তুতি. (Writ Question No-05)

  • By admin
  • April 1, 2024
  • 27 views

হাইকোর্ট পারমিশন লিখিত পরীক্ষা প্রস্তুতি. (Writ Question No-03)

  • By admin
  • March 31, 2024
  • 33 views